সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালালো উ. কোরিয়া : সিউল

0
241

উত্তর কোরিয়া এযাবৎ কালের মধ্যে সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার দেশটির প্রধান পারমাণবিক পরীক্ষাস্থলের কাছে ৫ দশমিক ৩ মাত্রার ‘কৃত্রিম ভূ-কম্পন’ অনুভূত হওয়ার পর দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ ধারণা করেছে। আর তা সত্য হলে এটা হবে উত্তর কোরিয়ার পঞ্চম পারমাণবিক পরীক্ষা।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, এটা পারমাণবিক পরীক্ষা বলে ধারণা করা হচ্ছে। এ পরীক্ষা সফল হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। বিস্ফোরণের শক্তি প্রায় ১০ কিলোটন।
উ. কোরিয়ার ফাউন্ডেশন ডে উদযাপনের প্রেক্ষাপটে তাদের পুংগি-রি পারমাণবিক কেন্দ্রের কাছে এ ভূ-কম্পন শণাক্ত করা হয়।
উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার খবর সত্য হলে এটা দেশটির পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উচ্চাকাক্সক্ষা নিয়ে উত্তেজনা আরো জোরদার করবে। দেশটির এ উচ্চাকাক্সক্ষা নিয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক সম্প্রদায় নিন্দা জানিয়েছে এবং জাতিসংঘ নিষেধাজ্ঞা আরোপ করেছে।
জাপান ও দ. কোরীয় কর্তৃপক্ষ বলেছে, ভূ-কম্পনের পরিস্থিতি বিবেচনা করে মনে হচ্ছে আরো একটি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) ৫ দশমিক ৩ মাত্রার ভূ-কম্পন রেকর্ড করে।
দক্ষিণ কোরিয়ার আবহাওয়া সংস্থার কিম ন্যাম-ওক বলেন, চতুর্থবার যে পারমাণবিক বোমার পরীক্ষা চালানো হয়েছিল তার চেয়ে এটার শক্তি প্রায় দ্বিগুণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিরোশিমায় যে বোমা ফেলা হয়েছিল তার চেয়ে এর শক্তি কিছুটা কম। হিরোশিমায় ফেলা বোমার শক্তি ছিল ১৫ কিলোটন।
দক্ষিণ কোরিয়া সরকারের নাম প্রকাশ না করা একটি সূত্র বলছে, উত্তর কোরিয়া ফের পারমাণবিক পরীক্ষা চালিয়ে থাকতে পারে। তারা তেমনটাই সন্দেহ করছে।
সন্দেহজনক এই ঘটনার পর দক্ষিণ কোরিয়া তাদের জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে।
যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপীয় ভূতাত্ত্বিক সংস্থাগুলো বলছে, তারা ভূ-পৃষ্ঠের উপরিভাগে ভূকম্পন রেকর্ড করেছে।
চীনা ভূমিকম্প নেটওয়ার্কস সেন্টার বলছে, কোনো বিস্ফোরণ থেকে ভূ-কম্পন হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।
জাপান সরকারের মুখপাত্রের ভাষ্য, উত্তর কোরিয়া একটি পারমাণবিক পরীক্ষা চালিয়ে থাকতে পারে বলে ভূকম্পন থেকে ইঙ্গিত মেলে। এ বিষয়ে তথ্য সংগ্রহ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।
বিভিন্ন পক্ষ পারমাণবিক পরীক্ষার সন্দেহ করলেও এ বিষয়ে উত্তর কোরিয়া কিছুই নিশ্চিত করেনি।
অতীতে সংশ্লিষ্ট এলাকায় প্রায় কাছাকাছি তীব্রতার একাধিক ভূকম্পনের পর দেখা যায়, উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালিয়েছে।
গত ৬ জানুয়ারি চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে তিন দফায় পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষা চালায় পিয়ংইয়ং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here