১৪ সেপ্টেম্বর কানাডা ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
212

কানাডা ও যুক্তরাষ্ট্রে ১২ দিনের সরকারি সফরের লক্ষ্যে আগামী ১৪ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ‘ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’-এ যোগদানের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম চারদিন কানাডা সফর করবেন। এরপর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে যোগদানের উদ্দেশে তিনি যুক্তরাষ্ট্রে যাবেন।’

এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধের লক্ষ্যে ১৬ ও ১৭ সেপ্টেম্বর কানাডার কুইবেকে ‘জিএফ’ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে ‘জিএফ’ এর এক বিবৃতিতে বলা হয়, এই সম্মেলনে ২০৩০ সাল নাগাদ বিশ্বের তিনটি সবচেয়ে ক্ষতিকারক ও দূরারোগ্য ব্যাধি- এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়ার বিস্তার ঠেকাতে বিশ্ব নেতৃবৃন্দ উদ্যোগ গ্রহণ করবেন।

জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর একটি ভিভিআইপি ফ্লাইটে আগামী ১৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীরা লন্ডনের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। একই দিন লন্ডনের স্থানীয় সময় বিকাল ৪টা ০৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান হিথ্রো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবে। ওইদিনই প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি মন্ট্রিলের স্থানীয় সময় বিকাল ৪টা ১৫ মিনিটে মন্ট্রিলের পিয়েরে এলিয়ট ট্রুডো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করবে।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন কানাডার কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী এবং অটোয়ায় বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে মন্ট্রিলের হোটেল ওমনি মন্ট-রয়্যাল-এ নিয়ে যাওয়া হবে এবং কানাডা সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী ১৬ সেপ্টেম্বর মন্ট্রিলের হায়াত রিজেন্সিতে অনুষ্ঠেয় এই রিপ্লেসমেন্ট সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করবেন। পরে বিকেলে তিনি একই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে সম্মেলনের মিনিস্ট্রিয়াল প্লেজিং মোমেন্ট ও আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হায়াত রিজেন্সি মন্ট্রিলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে আনুষ্ঠানিক নৈশভোজে অংশগ্রহণ করবেন।

১৭ সেপ্টেম্বর তিনি কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব তহবিলের নির্বাহী পরিচালক মার্ক দাইবালের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে দ্বিতীয় দিনের সম্মেলনে যোগ দেবেন। একই দিনে তিনি ‘রিমোভিং বেরিয়ার্স টু হেল্থ থ্রো এম্পাওয়ারিং উইমেন এন্ড গার্লস এন্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং এন্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল্স’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন।

কানাডার প্রধানমন্ত্রী ও কানাডার গভর্নর জেনারেল ডেভিড জনস্টনের যৌথ আয়োজনে অনুষ্ঠেয় আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে তিনি সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগদান করবেন।

এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন।

তা ছাড়াও তিনি অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বিশ্ব তহবিল ও গ্লোবাল সিটিজেন আয়োজিত কনসার্টেও অংশ নেবেন।

এর পরে ১৮ সেপ্টেম্বর শেখ হাসিনা দুপুর ১টা ৪০ মিনিটে (মন্ট্রিল সময়) এয়ার কানাডার একটি ফ্লাইটযোগে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিল ত্যাগ করবেন। এই ফ্লাইটটি নিউ ইয়র্কের লা গার্ডিয়া বিমানবন্দরে বিকেল ৩টায় (নিউইয়র্ক সময়) পৌঁছার কথা।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here