‘নিয়ম মেনে ব্যাংক হলে সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই’

0
201

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, বাংলাদেশে কতগুলো ব্যাংক আছে এটি বড় বিষয় নয়। ব্যাংকগুলো যদি নিয়ম মেনে হলে, যে উদ্দেশ্যে ব্যাংক সেভাবে যদি চলে তাহলে তো সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই।

আজ সোমবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমি মনে করি কেন্দ্রীয় ব্যাংক এবং সংশ্লিষ্ট যারা আছেন তারা সম্পূর্ণ বিচার বিশ্লেষণের ভিত্তিতেই নতুন ব্যাংকগুলোর অনুমোদন দিয়েছেন। তবে ব্যাংকগুলোকে সঠিকভাবে পরিচালনার জন্য এখন থেকেই প্রয়োজনীয় বিভিন্ন শর্ত দেওয়া হবে।

তিনি বলেন, সেন্ট্রাল ব্যাংক কালকে নতুন ব্যাংকের ঘোষণা দিয়েছে। নিশ্চয় এর প্রয়োজনীয়তা আছে। প্রয়োজনীয়তা না থাকলে সেন্ট্রাল ব্যাংক ব্যাংক নিশ্চয় এমনটি করত না। কিন্তু বিষয়টি নিয়ে আরো আলোচনা করার অবকাশ রয়ে গেছে। তবে আমি আলাপ করে জানাব।

তিনি আরো বলেন, ব্যাংকগুলোর সঙ্গে আমরা কথাবার্তা বলছি, তাদের কিছু শর্ত দেওয়া হবে। আমাদের প্রধান বিষয় ক্লাসিফায়েড লোন। এই ক্লাসিফায়েড লোন থেকে আমরা কীভাবে অব্যাহতি পেতে পারি সে বিষয়ে কথা বলব। ব্যাংকগুলোতে ইন্টারেস্ট কমাতে হবে। ক্লাসিফায়েড লোনগুলোয় হাত দিতে হবে।

ব্যাংকের আমানত ৪০০ কোটি টাকার পরিবর্তে ৫০০ কোটি টাকা হয়েছে সে বিষয়ে তিনি বলেন, সেফটি রেট বড় হয়েছে। সেটি আরো ভাল খবর।

উল্লেখ্য, বেসরকারি খাতে নতুন করে আরো তিনটি ব্যাংকের অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক তিনটি হলো: বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here