সব ধরনের ভিসা দেবে চীন, উঠেছে কড়াকড়ি

0
18

করোনার কারণে তিন বছর আগে ভিসা দেয়া নিয়ে কড়াকড়ি শুরু করেছিল চীন। আগামী ১৫ মার্চ থেকে সেই কড়াকড়ি উঠছে। জিরো কোভিড নীতি গত ডিসেম্বরেই তুলে নিয়েছিল চীন। এবার তারা ভিসা দেওয়া নিয়ে কড়াকড়ি বন্ধ করার সিদ্ধান্ত নিল। ফলে বিদেশিদের চীনে প্রবেশের ক্ষেত্রে আর কোনো অসুবিধা হবে না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আগামী ১৫ মার্চ থেকে তারা সব ধরনের ভিসা দিতে শুরু করবে। এটাও জানানো হয়েছে, করোনার আগে চীনের যে সব জায়গায় ভিসা ছাড়াই বিদেশিরা ঢুকতে পারতেন, তারা আবার সেই সুবিধা পাবেন। এর মধ্যে হংকং, ম্যাকাওতে বসবাসকারী বিদেশি  ও আশিয়ান দেশের নাগরিকেরা আছেন।

একই সঙ্গে সাংহাই-সহ চীনের বন্দরে বিলাসবহুল জাহাজ প্রবেশের অনুমতিও দেয়া হয়েছে। ৪০টি দেশের ক্ষেত্রে গ্রুপ ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে। তবে এই সব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাম নেই।

অন্য সব দেশ আগেই তাদের করোনা-নীতি শিথিল করেছিল। চীনও অবশেষে করলো। সদ্যনিযুক্ত প্রধানমন্ত্রী লি কুইয়াং বলছেন, গত দুই মাসের মধ্যে চীন করোনা নীতির বদল ঠিকভাবেই ঘটিয়েছে। জাতিসংঘের হিসাবে ২০১৯ সালে চীনে ছয় কোটি ৫৭ লাখ বিদেশি নাগরিক গিয়েছিলেন।

সূত্র: ডয়চে ভেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here