জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করতে ইউক্রেন যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

0
21

জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করতে মঙ্গলবার ইউক্রেনে আকস্মিক সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাশিয়া সফরের একদিন পরই জাপানের প্রধানমন্ত্রীর কিয়েভ সফর নিয়ে আন্তর্জাতিক মহলে বেশ কৌতুহলের সৃষ্টি হয়েছে।

নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক শেষে সোমবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ভারত থেকে কিয়েভের পথে যাত্রা করেছেন। খবর সিএনএনের।

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে এ খবর প্রকাশ করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই প্রথম কোনো জাপানি প্রধানমন্ত্রীর ইউক্রেণ সফর।

একদিকে রাশিয়া সফরে চীনের প্রেসিডেন্ট, আর অন্যদিকে ইউক্রেন সফরে জাপানের প্রধানমন্ত্রী- ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দেওয়া শান্তি প্রস্তাব নিয়ে শি জিনপিংয়ের সঙ্গে মঙ্গলবার আলোচনা করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার ক্রেমলিনে সাক্ষাৎ হয় দুই নেতার। চীন-রাশিয়া সম্পর্ক ও সাধারণ স্বার্থ নিয়ে আলোচনা করেন তারা। মঙ্গলবার হবে আনুষ্ঠানিক বৈঠক।

অনানুষ্ঠানিক এই সাক্ষাতের বিষয়ে শি জিনপিং বলেন, বিগত ১০ বছর ধরেই পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন তিনি। তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পাঠানো অভিনন্দন বার্তার জন্য রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান শি। আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার জনগণ আবারও পুতিনকে সমর্থন দেবে বলে আশাবাদ জানান জিনপিং।

অন্যদিকে, চীনের রাজনীতি, সরকার ব্যবস্থা ও উন্নয়নের প্রশংসা করেন পুতিন। জানান, বেইজিংয়ের সঙ্গে পারস্পরিক সম্পর্ককে গুরুত্ব দেয় মস্কো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here