ইউক্রেনকে চারটি যুদ্ধবিমান দিল স্লোভাকিয়া

0
19

ইউক্রেনকে নিজেদের বহরের ১৩টি মিগ–২৯ যুদ্ধবিমান দেওয়ার যে ঘোষণা দিয়েছিল স্লোভাকিয়া, এর মধ্যে চারটি হস্তান্তর করেছে।

বৃহস্পতিবার সোভিয়েত আমলে তৈরি এসব যুদ্ধবিমান স্লোভাকিয়া থেকে ইউক্রেনে পৌঁছায়। দেশটির বিমানবাহিনীর সহায়তায় ইউক্রেনের বৈমানিকেরা যুদ্ধবিমানগুলো চালিয়ে নিয়ে যান।

স্লোভাকিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার চারটি যুদ্ধবিমান ইউক্রেনের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রতিশ্রুতি অনুযায়ী, বাকি যুদ্ধবিমানগুলো ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে কয়েক সপ্তাহের মধ্যে। যুদ্ধবিমানগুলো নিরাপদে ইউক্রেনে না পৌঁছানো পর্যন্ত এ বিষয়ে আমরা বিস্তারিত কিছু বলতে চাই না।

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে প্রতিবেশী ও পশ্চিমা দেশগুলোর কাছে যুদ্ধবিমান চাচ্ছে ইউক্রেন। সেই আহ্বানে সাড়া দিয়ে ন্যাটো জোটভুক্ত দ্বিতীয় দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান দিয়ে সহায়তা করল স্লোভাকিয়া। যুদ্ধবিমান হস্তান্তরের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জারোস্লাভ নাদ।

স্লোভাকিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার জানায়, যুক্তরাষ্ট্র তাদের ১২টি নতুন সামরিক হেলিকপ্টার দেওয়ার প্রস্তাব দিয়েছে। ইউক্রেনে যুদ্ধবিমান দেওয়ার ক্ষতিপূরণ হিসেবে এ প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। এ ছাড়া এর আগে যুক্তরাষ্ট্রের তৈরি ১৪টি এফ–১৬ যুদ্ধবিমান কেনার জন্য দেশটির সঙ্গে চুক্তি করে স্লোভাকিয়া।

এদিকে রাশিয়ার পক্ষ থেকে বারবার অভিযোগ তুলে বলা হচ্ছে, ন্যাটো ইউক্রেনে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করে যুদ্ধ দীর্ঘায়িত করার পাঁয়তারা চালাচ্ছে।

এ ছাড়া ক্রেমলিনের আরও অভিযোগ, এভাবে ইউক্রেনকে অবিরতভাবে অস্ত্র সরবরাহ করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা এই সামরিক জোট ‘সরাসরি’ সংঘাতে জড়িয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here