জাতিসংঘ পানি সম্মেলনে সহ-সভাপতি নির্বাচিত হলো বাংলাদেশ

0
32

চলতি বছর জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। জাতিসংঘের সদর দপ্তরে বুধবার (২২ মার্চ) সম্মেলনে উদ্বোধনের সময় আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির অফিসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের আয়োজিত এটি প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। এর লক্ষ্য ও উদ্দেশ্য হলো জাতিসংঘের সদস্য রাষ্ট্র, এর আওতাধীন বিভিন্ন অঙ্গ-সংস্থাসমূহ এবং অন্যান্য সকল অংশীজনদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক পানি বিষয়ক কর্মসূচির বাস্তবায়নে কাঙ্খিত অগ্রগতি অর্জন।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বলেন, এই সহ-সভাপতি পদে বাংলাদেশের নির্বাচন জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন। এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিকভাবে সম্মত পানি বিষয়ক লক্ষ্যসমূহ অর্জনের জন্য বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে আরও বেগবান করার নেতৃত্ব দানে সহায়তা করবে।

তিনি বলেন, এই নির্বাচন বৈশ্বিক পানিবিষয়ক এজেন্ডায় আমাদের জাতীয় অগ্রাধিকারগুলো অর্জনের নিমিত্ত আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে।

UN  Ittefaqজাতিসংঘ পানি সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে প্রতিনিধি দল। সৌজন্য ছবি

জাতিসংঘ সদরদপ্তরে বুধবার (২২ মার্চ) থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে শুক্রবার (২৪ মার্চ)পর্যন্ত। এতে জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে এই সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here