বাঁধভাঙা পানিতে ভেসে গেছে রুশ সেনারা

0
13
This handout picture released by the state-owned company Ukrhydroenergo shows the Kakhovka hydroelectric dam which was damaged in Nova Kakhovka, near Kherson, on June 6, 2023. A Russian-held dam in southern Ukraine was damaged on June 6, with Kyiv and Moscow accusing each other of blowing it up while locals were forced to flee rising waters. The dam was partially destroyed by "multiple strikes", Moscow-installed authorities claimed just as expectations were rising over the start of Ukraine's long-awaited offensive. (Photo by Handout / AFP) / RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY CREDIT "AFP PHOTO / Ukrhydroenergo " - NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS - DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS (Photo by HANDOUT/AFP via Getty Images)

খেরসনের দানিপ্রো নদীর বাঁধ ধ্বংসের পর সৃষ্ট বন্যার পানিতে কিছু রুশ সেনা ভেসে গেছে বলে দাবি করেছে ইউক্রেন।

বুধবার ক্যাপ্টেন আন্দ্রিই পিডলিসনি নামে এক ইউক্রেনীয় সেনা কর্মকর্তা এ কথা বলেন। খবর সিএনএনের।

তিনি জানান, বাঁধের পানিতে ভেসে গিয়ে রুশ বাহিনীর অনেক সেনা আহত বা নিহত হয়েছেন।

সেনাবাহিনীর এ ক্যাপ্টেন আরও জানান, মঙ্গলবার যখন বাঁধটি ধ্বংস করা হয় তখন ‘রুশ বাহিনীর কেউ পালাতে পারেনি।’ দানিপ্রো নদীর অপরপ্রান্তে থাকা তাদের সব রেজিমেন্ট পানির নিচে তলিয়ে যায়।

ক্যাপ্টেন আন্দ্রিই বলেন, তাদের পাল্টা আক্রমণ প্রতিহত করতে রাশিয়া ইচ্ছেকৃতভাবে বাঁধটি ধ্বংস করেছে।

তিনি বলেন, ‘মঙ্গলবার রাত ৩টার দিকে শত্রুরা (রুশ সেনা) দানিপ্রো নদীর বাঁ পাশে পানির উচ্চতা বাড়াতে কাখোভগা হাইড্রো পাওয়ার প্ল্যান্ট উড়িয়ে দেয়। তাদের লক্ষ্য ছিল নিকট ভবিষ্যতে যেন ইউক্রেনীয় সেনারা পাল্টা আক্রমণ না চালাতে পারে সেটি নিশ্চিত করা।’

এই ক্যাপ্টেন আরও জানান, দানিপ্রো নদীর পূর্ব পাড়ে অবস্থানরত রুশ সেনারা বাঁধ ধ্বংসের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ড্রোন এবং সেখানে থাকা নিজেদের সেনাদের মাধ্যমে এসব ব্যাপারে জানতে পেরেছেন তারা।

তিনি আরও জানান, বাঁধের পানিতে যেসব এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব জায়গায় অবস্থানরত রুশ সেনাদের খুব সম্ভবত আগে থেকে কোনো কিছু জানানো হয়নি। কারণ পুরো হামলার বিষয়টি গোপন রাখার চেষ্টা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here