‘আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান ও নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩-২৪’ অনুষ্ঠিত

0
17

গতকাল শুক্রবার ঢাকার দক্ষিনখান চালবন্দ শিশু কল্যান প্রাথমিক বিদ্যালয়ে রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা এর তিন মাসব্যাপী “আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩” এর সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কাউকে দান করার চেয়ে স্বাবলম্বী করা হচ্ছে মহৎ কাজ। পরিবারের একজন স্বাবলম্বী হলে পুরো পরিবার স্বাবলম্বী হয়; একটি অঞ্চল স্বাবলম্বী হলে একটি দেশ স্বাবলম্বী হয়। নারীদের আর্থ সামাজিক উন্নয়নে হাতে কলমে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। সেই প্রেরণা নিয়েই মানুষের কল্যাণে নারীদের প্রশিক্ষণে রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা “আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩” এর আয়োজন।

এসময় বক্তারা নারীদের কর্মসংস্থানে কয়েকটি দিক নিদের্শনা তুলে ধরে বলেন, রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা, রোটারী ইন্টারন্যাশনাল-এর ভােকেশনাল সার্ভিস মাস ও এর ৭টি ফোকাস ক্ষেত্রের একটি ক্ষেত্র ‘অর্থনৈতিক এবং সম্প্রদায় উন্নয়ন’ (Economic and Community Development) এর আওতায় এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে। রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা বিশ্বাস করে নারীদের পিছনে ফেলে সমাজ/দেশ স্বাবলম্বী হয় না। নারীদের কর্মসংস্থান তৈরী এবং নারীর ক্ষমতায়ন কল্পে ‘আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩-২৪’ সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। প্রশিক্ষিত নারীরা যার যার অবস্থান থেকে সামান্য হলেও পরিবারের দারিদ্র্যতা লাঘবে সক্ষম হবে।

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা আরও বলেন, এ প্রকল্পে কেবল হতদরিদ্র, বিধবা, ভূমিহীন ও অসহায় কিংবা মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরাই নন; সমাজের সর্বস্তরের আগ্রহী নারীদেরকে হাতে কলমে সেলাই প্রশিক্ষন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়েছ। তিন মাসের এ প্রশিক্ষণে সকল শিক্ষার্থী প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে বলে আমরা বিশ্বাস করি। একজন প্রশিক্ষিত শিক্ষার্থী তার দক্ষতা ও কর্মপ্রচেষ্টার মাধ্যমে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে, যা আমাদের দেশ ও সমাজের জন্য যুগোপযোগী কর্মসূচী হিসাবে গণ্য হবে।

এছাড়া, উক্ত অনুষ্ঠানে ২৫ জন প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষক উপস্থিত ছিলেন । প্রশিক্ষণ শেষে সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া প্রাথমিকভাবে ২ জন আগ্রহী ও সফল প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ কার্যক্রম শেষে শুন্য শতাংশ সুদে একটি করে সেলাই মেশিন পাবে।

প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের প্রচেষ্টা ও সাফল্যই “আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩-২৪” এর অগ্রযাত্রার মূল চালিকাশক্তি হিসাবে কাজ করবে। নারীদের সামাজিক উন্নয়নে রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা এর এমন আয়োজন বিরামহীনভাবে চলতেই থাকবে।

সমাজের কল্যাণ সাধনের লক্ষ্যে ১৯৯৫ সাল থেকে একাগ্রতার সাথে রোটারী ক্লাব অব ইস্কাটন ঢাকা মানুষের সেবায় কাজ করে যাচ্ছে।

‘আর সি ই ডি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০২৩-২৪’ এর সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভাপিত রোটারিয়ান মোহাম্মদ জিহাদুল ইসলাম, সাবেক সভাপিত রোটারিয়ান মোঃ আলাউদ্দিন পি এইচ এফ, সহ-সভাপিত রোটারিয়ান সেগুফতা তারাননুম দুরদানা, এম পি এইচ এফ, সভাপিত নমিনি রোটারিয়ান আব্দুল্লাহ জামিল মতিন জনি, এমডি. বি. পি এইচ এস, চালবন্দ শিশু কল্যান প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জান্নাতুল ফেরদৌস রত্না, প্রশিক্ষক রবিন হোসেন, এক্স রোটারেক্টর মনোয়ার হোসেন মতি, রোটারেক্টর মেহেদী হাসান মৌসুম ও রোটারেক্টর ওয়াফিউজ্জামান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here